একাত্তরে বাংলাদেশে গণহত্যায় জড়িতদের কঠিন শাস্তি নিশ্চিত করতে হবে : সিলেটের ডিসি

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩, ৮:৫৫ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

সিলেটের জেলা প্রশাসক মো মজিবর রহমান বলেছেন, একাত্তরে বাংলাদেশে গণহত্যায় জড়িতদের কঠিন শাস্তি নিশ্চিত করতে হবে।

শনিবার (২৫ মার্চ) সকাল ১১ টায় গণহত্যা দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, বাংলাদেশে গণহত্যা অচিরেই আন্তর্জাতিক স্বীকৃতি পাবে। বিশ্বের আর কোনো দেশে এভাবে নির্বিচারে মানুষকে হত্যা করা হয়নি। আসলে পাকিস্তানিরা বাঙালিকে কখনও মর্যাদা দিতোনা। তাই শোষণ-পীড়ন-নির্যাতনে জর্জরিত করেছিল। জাতির পিতা এই অপকর্ম আর অপশাসনের বিরুদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতা দিয়ে গেছেন।

তিনি বলেন, নতুন প্রজন্মকে সেই ইতিহাস জানাতে হবে। জানাতে হবে বাংলাদেশ কোথায় ছিল, কোথায় এসেছে আর প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে কোথায় যাচ্ছে।

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, আওয়ামী লীগের মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো জাকির হোসেন। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোবারক হোসেন।

বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত আজমেরী হক, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহানগর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মন রানা ও সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি মুক্তিযুদ্ধ গবেষক আল আজাদ।

এছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক এ এস এম কাসেম ও তৌছিফ আহমদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান, বীর মুক্তিযোদ্ধা আজিজুল কামাল, জেলা তথ্য অফিসের উপপরিচালক মো সালাহ উদ্দিন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাইদুর রহমান ভূঞা, জ্যেষ্ঠ সাংবাদিক আব্দুর রশিদ রেনু প্রমুখ।

স্বাগত বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোবারক হোসেন পঁচিশে মার্চে পাকিস্তানি হানাদার বাহিনীর ‘অপারেশর সার্চলাইট’ তুলে ধরে সেই রাতের ভয়াবহতা বর্ণনা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, বাংলাদেশকে কেউ দমিয়ে রাখতে পারেনি-পারবেও না। তবে চক্রান্ত চলছে। তাই সাবধান থাকতে হবে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো জাকির হোসেন সিলেটের বিভিন্নস্থানে গণহত্যার ঘটনা উল্লেখ করে বলেন, এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতরা এখনও বিচারের আওতায় আসেনি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত আজমেরী হক নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস ও পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংসতার কথা জানানোর উপর গুরুত্ব আরোপ করেন।

মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহানগর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মন রানা বলেন, জাতির পিতা যে বাংলাদেশের স্বপ্ন নিয়ে জাতিকে জাগিয়ে তুলেছিলেন বঙ্গবন্ধুকন্যা তা পূরণ করছেন।

সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি মুক্তিযুদ্ধ গবেষক আল আজাদ লালমাটিয়া সহ সিলেটের সকল বধ্যভূমি সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জেলা প্রশাসনের প্রতি আহবান জানান।

আলোচনা সভা সঞ্চালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া বিনতে সোলায়মান।
পরে গণহত্যা দিবস ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি