আ.লীগের ভরাডুবি: প্রকাশ্যে ঐক্য, ভিতরে কোন্দল

শিপন আহমদ,ওসমানীনগর;
  • প্রকাশিত: ১২ নভেম্বর ২০২১, ৭:০৪ অপরাহ্ণ | আপডেট: ২ বছর আগে

তৃতীয় ধাপে অনুষ্টিত ইউনিয়ন পরিষদের নির্বাচনে বৃহস্পতিবার অনুষ্টিত নির্বাচনে চেয়ারম্যান পদে সিলেটের বালাগঞ্জের তিনটি ইউনিয়ন পরিষদে সতন্ত্র পরিচয়ে নির্বাচনে অংশ গ্রহনকারী বিএনপির প্রার্থীরা বিজয় লাভ করেছেন। উপজেলার ছয়টি ইউনিয়নের মধ্যে শুধুমাত্র দুটি ইউনিয়নে আওয়ামীলীগ দলীয় প্রার্থীদের বিজয় নিশ্চিত হয়েছে।

একটি ইউনিয়নে বিজয়ী হয়েছেন আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী। ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীদের এমন পরাজয়ে বাহিরে ঐক্যের শুরে থাকা উপজেলা আওয়ামীলীগ ও অংঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের মনে নানা জল্পনা-কল্পনার সৃষ্টি হতে দেখা যাচ্ছে। হতবাক হচ্ছেন দলের সিনিয়র নেতারাও।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের একাধিক নেতারা বলেন,বালাগঞ্জে আওয়ামীলীগের দলীয় নেতা-কর্মীরা দীর্ঘদিন ধরে দুটি বলয়ে বিভক্ত থাকলেও গত বছর দুয়েক ধরে দলীয় কোন্দল অনেকটা কমে আসার পর সিলেট-৩ আসনে উপ নির্বাচনকে ঘিরে দলীয় কোন্দল পুরোপুরি ভাবে নিরসন হতে দেখে তৃর্ণমূল আওয়ামীলীগ নেতা-কর্মীরা হয়েছিলেন কিছুটা উজ্জীবিত।

কিন্তু ইউনিয়ন নির্বাচনে দলীয় প্রার্থীদের ভরাডুবিতে প্রকাশ্যে ঐক্য থাকলে ভিতরে ভিতরে কোন্দলের বহি প্রকাশ ও প্রার্থী বাছাইয়ে ভুল সিধান্ত নেয়ায় এখন খেসারত গুনতে হচ্ছে। যার প্রভাবে ইউনিয়ন নির্বাচনে দলীয় প্রার্থীদের এমন ভরাডুবি হয়েছে।

অপর দিকে উপজেলা বিএনপির নেতারা দাবি করছেন,বিএনপির প্রতি গণমানুষের সমর্থন রয়েছে। আওয়ামীলীগের দলগত হানাহানি,খুন ও নৈরাজ্যের প্রতিবাদ বালাগঞ্জের জনগন ব্যালটের মাধ্যমে জবাব দিয়েছেন। আওয়ামীলীগ দলীয় প্রার্থীদের নানা রখম কারচুপি আর ভোট লুটের ঘটনার পর সাধারণ ভোটাররা ভোট দিয়ে সতন্ত্র প্রার্থীদের বিজয়ী করেছেন। কারচুপি না হলে উপজেলার ছয়টি ইউনিয়নে বিএনপির প্রার্থীদের বিজয়ের পাশাপাশি আওয়ামীলীগের প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হত।

জানা যায়,বৃহস্পতিবার সকাল থেকে ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত উপজেলার ৬ টি ইউনিয়নের ৭২টি ভোট কেন্দ্র্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ২টি ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা বিজয় লাভ করলেও ১টিতে আওয়ামীলীগের বিদ্রোহী ও বাকি ৩ টি ইউনিয়নে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র পরিচয়ে বিএনপির প্রার্থীরা।

উপজেলার ছয়টি ইউনিয়নে বিজয়ীরা হচ্ছেন, বোয়ালজুড় ইউনিয়নে চেয়ারম্যান পদে পুনঃনির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আনহার মিয়া এবং পূর্ব পৈলনপুর ইউনিয়নে বিজয়ী হয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আওয়ামীলীগের দলীয় প্রার্থী মো. শিহাব উদ্দিন। দেওয়ান বাজার ইউনিয়নে আওয়ামীলীগের দলীয় প্রার্থীকে হারিয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা নাজমুল আলম।

এছাড়া পশ্চিম গৌরীপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছেন আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী মো. আব্দুর রহমান, বালাগঞ্জ সদরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে পুননির্বাচিত হয়েছেন বিএনপি নেতা মো. আব্দুল মুনিম। পূর্ব গৌরীপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন বালাগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এম. মুজিবুর রহমান।

বালাগঞ্জ উপজেলা আওয়ামীলীগের দ্বায়িত্বশিল সিনিয়র নেতারা জানান, বালাগঞ্জ আওয়ামী লীগের শক্তিশালী একটি দুর্গ। এখানে আমাদের বিজয়ও ছিল কাঙ্ক্ষিত।এই পরাজয় থেকে শিক্ষা নিতে হবে।যেকোনোভাবেই তৃণমূলে আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ মনোভাব ধরে রাখার আহব্বান জানান।

 

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি