সিলেটে শুরু হল ৫ দিনব্যাপি চারুকলা প্রদর্শনী

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ১০:০৯ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে

সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে সিলেটে আজ ১৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে ৫ দিনব্যাপি ২১তম চারুকলা প্রদর্শনী ২০২২।

বৃহস্পিতবার বিকাল সাড়ে ৪টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত এর সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার জেদান আল মুসা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ, সিলেট জেলা প্রেসক্লাবের নবনির্বাচিত ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক মিঠু দাস জয়, জেলা শিল্পকলা একাডেমির চারুকলা প্রশিক্ষক বিজয় রায় ও অমলেশ রায়।

অনুষ্ঠানের শুরুতেই জেলা শিল্পকলা একাডেমির নৃত্য বিভাগের পরিবেশনায় এবং প্রতিভা রায় কেয়ার পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশিত হয়। আবৃত্তিশিল্পী রোহেনা সুলতানার সঞ্চালনায় আলোচনা পর্ব শেষে প্রদর্শনীতে অংশগ্রহণকারী চারুশিল্পীদের মধ্যে ৬টি ক্যাটাগরিতে ৬ জন চারুশিল্পীকে পুরস্কৃত করা হয়।

অংশগ্রহণকারী সকল প্রশিক্ষণার্থীর মধ্যে প্রদর্শনী শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন কৌশিক দাশ, চারুকলা সাধারণ বিভাগে ১ম বর্ষ, ২য় বর্ষ ও ৩য় বর্ষ শ্রেষ্ঠ পুরষ্কার অর্জন করেন যথাক্রমে বন্ধন বৈদ্য সানী, নিলয় দেবনাথ ও শহিদুল আলম রিমন এবং শিশু বিভাগে ১ম ও ২য় বর্ষ শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন যথাক্রমে স্নেহা দাশ ও সমাদৃতা সিকদার অনন্যা।

জলরং, তৈল রং, প্যাস্টেল, পেন স্কেচ, পেন্সিল স্কেচ, এ্যাক্রেলিক, কালার পেন্সিল, পোস্টার কালার ও রংপেন্সিল মাধ্যমে একাডেমির চারুকলা বিভাগের প্রশিক্ষণার্থীদের অংকিত বিভিন্ন বিষয় ও মাধ্যমের বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি, গ্রামবাংলার দৃশ্যপট, প্রকৃতি, বিখ্যাত মণীষী ইত্যাদি বিষয়ের একাডেমির চারুকলা শিশু ও সাধারণ বিভাগে প্রশিক্ষণরত ৩৫৫ জন প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে বাছাইকৃত ১০০ জন চিত্রশিল্পীর ১১৯টি চিত্রকর্ম স্থান পেয়েছে।

প্রদর্শনীর উদ্বোধনী দিনে উপস্থিত দর্শনার্থীদের সংখ্যা ছিল লক্ষ্যণীয়। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত এই প্রদর্শনীটি শেষ হবে আগামী ২৩ জানুয়ারি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি