সিকৃবিতে দুই দিনব্যাপী অন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতা সম্পন্ন

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৪, ১১:৩৭ অপরাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হয়েছে “সেট আউট ৫” – অন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতা। এই প্রদর্শনীর আয়োজনে ছিলো সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি (এসএইউপিএস)।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারী) সকালে কেক কেটে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভূঞা। প্রদর্শনীটি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের নিচতলায় অনুষ্ঠিত হয়।

সকাল ১১ টায় শিক্ষক-শিক্ষার্থী ও আগত দর্শনার্থীদের জন্য প্রদর্শনীটি উন্মুক্ত করে দেওয়া হয় যা বিকাল ৫ টা পর্যন্ত চলে। এ সময় আগত দর্শনার্থীরা প্রদর্শনীতে স্থান পাওয়া আলোকচিত্রগুলোর প্রশংসা করেন।

প্রদর্শনীতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের ৩০০ এর বেশি ছবি জমা পড়ে, সেখান থেকে বিজ্ঞবিচারকের বিশ্লেষণের মাধ্যমে ৪৫টি ছবি প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়। এতে বিচারক হিসেবে ছিলেন প্রত্নতত্ব অধিদপ্তরের আলোকচিত্রশিল্পী শুভ্র পাল।

প্রতিযোগীতায় ১ম পুরষ্কার অর্জন করেন পশুচিকিৎসা, প্রাণী ও জৈবচিকিৎসা বিজ্ঞান অনুষদের প্রাক্তন ছাত্র মোঃ খাদেমুল ইসলাম। একই অনুষদের বর্তমান শিক্ষার্থী এস. এম. সেরতাজ ইসলাম ৩য় পুরষ্কার অর্জন করেন । এছাড়াও ২য় পুরষ্কার অর্জন করেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের প্রাক্তন শিক্ষার্থী আহসান মোমিন মুন্না।

২৬ জানুয়ারী (শুক্রবার) বেলা ৪ টায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন সংগঠনটির উপদেষ্টা ও কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষক ড. মোঃ শাহ আলমগীর। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “লেখাপড়ার পাশাপাশি আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতো সুন্দর ছবি তুলতে পারে, তা এখানে না আসলে আমি জানতে পারতাম না। এসএইউপিএসকে ধন্যবাদ তাদের এই প্রতিভাকে সামনে তুলে আনার জন্য। এই প্রদর্শনী অবশ্যই তাদের অনুপ্রাণিত করবে।“

সমাপনী বক্তব্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি মোঃ রাজিবুল ইসলাম বলেন, “আমরা চেষ্টা করছি বিশ্ববিদ্যালয়ের নতুন আলোকচিত্রশিল্পীদের সবার সামনে নিয়ে আসার। এর জন্য প্রতিবছর তাদের নিয়ে এই প্রতিযোগীতার আয়োজন করা হয়। এছাড়াও সামনে প্রতিবছরের মতো আমরা জাতীয় আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করতে যাচ্ছি।“

 

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি