শ্রীমঙ্গলে নানা আয়োজনে দোল উৎসব উদযাপন

শ্রীমঙ্গল প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪, ৩:০৮ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নানা আয়োজনে দোল উৎসব উদযাপন করা হয়েছে।

সোমবার (২৫  মার্চ) সকালে উপজেলার ৩ নং সদর ইউনিয়নের সবুজবাগ আবাসিক এলাকার সার্বজনীন শ্মশানঘাট সংলগ্ন মাঠে সবুজবাগ সার্বজনীন দোল উদযাপন পরিষদের আয়োজনে এ দোল উৎসব উদযাপন করা হয়। উৎসবে নানা বয়সের মানুষের আগমন ঘটে, সেই সাথে রঙ মেখে নিজেকে সাজিয়ে তোলার মাধ্যমে উদযাপন করা হয় দোল উৎসব।

সবুজবাগ এলাকার দোল উৎসবে গিয়ে দেখা যায়, মাঠে সাজানো প্যান্ডেল, প্যান্ডেলের একপাশে রাধাকৃষ্ণের প্রতিমা স্থাপন করে পূজা অর্চনা চলছে, অন্যপাশে রঙ খেলছেন এখানে আসা সনাতনধর্মালম্বীরা। এদের মধ্যে বেশীরভাগই তরুন তরুনী। নানা রঙের কাপড় পরে এসে মুখমন্ডলে রঙ মাখিয়ে চলছেন সবাই। সেই সাথে হচ্ছে সিলেটের ঐতিহ্যবাহী কাঠি নৃত্য, ধামাইল নৃত্য। এখানে উপস্থিত অনেককেই গালে রঙ মাখিয়ে ছবি তুলতে দেখা গেছে। একে অন্যের গায়ে রঙ লাগিয়ে দোল উৎসবের সূচনার পর দুপুরে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান, অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন দর্শকরা। এর আগে সবুজবাগ এলাকায় নগরকীর্তন করেন সনাতন ধর্মালম্বীরা।

সবুজবাগ সার্বজনীন দোল উৎসব উদযাপন পরিষদের উদ্বোধক ও স্থানীয় ইউপি সদস্য পিয়াস দাশ বলেন, গত চার বছর ধরে আমরা সবুজবাগ এলাকায় এই দোল উৎসব আয়োজন করে আসছি। এখানে পূজাঅর্চনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রঙ খেলা হয়। সবাই উৎসবমুখর পরিবেশে এই দোল উৎসব উদযাপন করছেন।

জানা যায়, দোলযাত্রা একটি হিন্দু বৈষ্ণব উৎসব। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনূষ্ঠিত হয়। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপিনীর সঙ্গে রঙ খেলায় মেতেছিলেন, সেই ঘটনা থেকেই দোল উৎসবের উৎপত্তি হয়।

দোলযাত্রার দিন সকালে রাধাকৃষ্ণের বিগ্রহে আবির দিয়ে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রা বের করা হয়। এর পর ভক্তরা আবির দিয়ে পরস্পর রঙ খেলেন। দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়। আবার এই পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি