ভোট দিতে না পারলে তরুণরা রাজনীতিবিমুখ হয় : মার্কিন রাষ্ট্রদূত

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪০ অপরাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

ভোট দিতে না পারলে তরুণরা রাজনীতিবিমুখ হয় বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বুধবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় যুব সম্মেলনে এসব কথা বলেন তিনি। সম্মেলনে ক্যাম্পেইনের উদ্বোধন করেন পিটার হাস। মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতের পাশাপাশি অনলাইন গুজবের বিষয়ে সতর্ক করেন মার্কিন রাষ্ট্রদূত।

তিনি বলেন, গণতান্ত্রিক নির্বাচনে সব মানুষের অংশগ্রহণ ও ভূমিকা নিশ্চিত করা গেলে নির্বাচন সার্থক ও কার্যকর হয়। দুর্নীতি, বাক-স্বাধীনতা না থাকা, আস্থার সংকট ও ভোট দিতে না পারার সংস্কৃতির কারণে তরুণরা রাজনীতিবিমুখ হয়।

পিটার হাস বলেন, অবস্থা এমন যে টুইটারে (এক্স) আমার কোনো অ্যাকাউন্ট না থাকলেও সেখান থেকে আমার নামে বিভিন্ন সময়ে বিভিন্ন কিছু পোস্ট করা হচ্ছে। আমি বিষয়টিতে অবাক হয়েছি। গুজব নিয়ে তরুণদের সচেতন হওয়া দরকার। তরুণরা জানে কীভাবে এই ভুয়া তথ্য প্রতিরোধ করবে।

দেশের রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ নিশ্চিত করতে হলে রাজনৈতিক দলগুলোকে তরুণদের কথা শুনতে হবে। আর তাই নাগরিকদের প্রত্যাশার গুরুত্ব দিতে ‘ইফ আই উইন, ইউ উইন’ শিরোনামে বছরব্যাপী প্রচার ক্যাম্পেইন করবে ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনাল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ভোটের অধিকার ফিরিয়ে দিতে পারলেই জনগণের আস্থা বাড়বে। অনুষ্ঠানে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রতিনিধিরাও অংশ নেন। দেশের রাজনীতির গুণগত পরিবর্তনের জন্য তরুণদের সম্পৃক্ততার ওপর জোর দেন তারা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি