ব্রাজিলের প্রেসিডেন্ট লুলাকে ইসরায়েলে অবাঞ্ছিত ঘোষণা

;
  • প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ পূর্বাহ্ণ | আপডেট: ২ মাস আগে

ইসরায়েলকে তুলাধুনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। আর তাতে চটে গেছে দেশটি। তাকে অবাঞ্ছিত ঘোষণা করেছে ইসরায়েল। সোমবার (১৯ ফেব্রুয়ারি) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রোববার আফ্রিকান ইউনিয়নের সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন লুলা। এ সময় তিনি বলেন, গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। তিনি ইসরায়েলকে নাৎসি বাহিনীর প্রধান এডলফ হিটলারের সঙ্গেও তুলনা করেন।

লুলা দা সিলভা বলেন, গাজার নিরীহ নারী ও শিশুদের বিরুদ্ধে যুদ্ধ করছে ইসরায়েল। তারা কোনো সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধ করছে না।

ব্রাজিলের প্রেসিডেন্টের এমন বক্তব্যের পর দেশটির রাষ্ট্রদূতকে তলব করেছে ইসরায়েল। এছাড়া ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী কাটজ একটি বিবৃতিও দিয়েছেন। সেখানে তিনি বলেন, আমরা বিষয়টি ভুলবও না, ক্ষমাও করব না। এটি একটি ইহুদিবিদ্বেষী হামলা। ইসরায়েলের পক্ষ থেকে তাকে বলুন যে, তিনি যতক্ষণ নিজের মন্তব্য প্রত্যাহার করে না নিবেন ততক্ষণ তিনি ইসরায়েলে অবাঞ্ছিত থাকবেন।

গত কয়েক মাস ধরে চলা ইসরায়েলি হামলার সমালোচনা করে লুলা বলেন, গাজায় যা হচ্ছে এটি যুদ্ধ নয়, এটি একটি গণহত্যা। এটি নারী ও শিশুদের বিরুদ্ধে অত্যাধুনিক সেনাবাহিনীর যুদ্ধ। কোনো সেনাবাহিনীর বিরুদ্ধে অপর সেনাবাহিনীর নয়।

তিনি বলেন, গাজাবাসীর সঙ্গে যা হচ্ছে তা ইতিহাসে আর কখনো ঘটেনি। হিটলার যখন ইহুদিদের হত্যার সিদ্ধান্ত নিয়েছিল তখন এমনটা ঘটেছিল।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি