ফের উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ১২:১১ পূর্বাহ্ণ | আপডেট: ১ মাস আগে

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। শুক্রবার (২৩ ডিসেম্বর) দক্ষিণ কোরিয়ার পূর্ব জলসীমার দিকে দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দেশটির সেনাবাহিনী।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, সাম্প্রতিক উত্তেজনা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ বিমান মহড়ার কয়েকদিন পর নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো কিম জং উনের সেনাবাহিনী।

শুক্রবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফের দাবি, স্থানীয় সময় সকাল সাড়ে সাতটার দিকে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে তাদের পূর্ব উপকূলের সমুদ্রের দিকে ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করা হয়।

তিনি বলেন, আমাদের সামরিক বাহিনী নজরদারি ও সতর্কতা জোরদার রেখেছে। পাশাপাশি আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রাখার চেষ্টা করে যাচ্ছি।

উত্তর কোরিয়া থেকে এ ব্যাপারে কোনো বিবৃতি প্রকাশ করা হয়নি। তবে, এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের এ ধরনের কর্মসূচিকে তারা সামরিক মহড়া হিসেবে বিবেচনা করে।

অস্ত্র কর্মসূচির ওপর ভারী আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া সাম্প্রতিক মাসগুলোয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যারেজ পরীক্ষা করেছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া গত কয়েক মাস ধরে উত্তর কোরিয়ার সপ্তম পারমাণবিক পরীক্ষার ব্যাপারে সতর্কতা অবলম্বন করেছিল।

এর আগে গত রোববার পূর্ব উপকূলীয় সাগরে দুটি মধ্যপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। তাদের গোয়েন্দা উপগ্রহ কর্মসূচির জন্য এ উৎক্ষেপণ গুরুত্বপূর্ণ বলে জানায়। আগামী এপ্রিলের মধ্যে তাদের এ কর্মসূচি সম্পূর্ণ হওয়ার কথা রয়েছে।

চলতি বছর উত্তর কোরিয়া পরীক্ষামূলকভাবে রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্রের ছুড়েছে। এর আগে কখনই দেশটি এত ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেনি। এসব পরীক্ষাকে নজিরবিহীন আখ্যা দিয়েছে বিশ্লেষকরা।

সূত্র: আল জাজিরা

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি