জগন্নাথপুরে রাত পোহালেই ভোট

জগন্নাথপুর প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৪ মে ২০২৩, ১১:১৪ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

রাত পোহালেই ভোট সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদের উপ নির্বাচন। নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন সংশ্লিষ্ট দফতরগুলো।

এদিকে, ভোট গ্রহণে নির্বাচনী সকল সরঞ্জামাদি সংশ্লিষ্ট উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে কেন্দ্রে কেন্দ্রে প্রেরণ করা হয়েছে।

বুধবার (২৪ মে) বেলা ১১টা থেকে বিকেল পর্যন্ত ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের কাছে ভোট সামগ্রী হস্তান্তর করেন নির্বাচন পরিচালনার দায়িত্বরত কর্মকর্তারা।

জানা গেছে, উপজেলায় ৮৯টি কেন্দ্র রয়েছে। এসব ভোটকেন্দ্রে ইভিএম ও সিলসহ সকল ধরণের নির্বাচনী সামগ্রী নিয়ে গেছেন কর্মকর্তারা। আর তাদের নিরাপত্তার দায়িত্বে রয়েছে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মুরাদ আহমেদ, জানান, উপজেলা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কোথাও কোন কিছুর ঘাটতি নেই।

তিনি বলেন, ‘ইতিমধ্যে সংশ্লিষ্ট ভোট কেন্দ্রে ভোট গ্রহণের যাবতীয় সরঞ্জামাদি প্রেরণ করা হয়েছে। তাছাড়া ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পর্যাপ্ত পুলিশ এবং আনসারের সদস্য নিয়োজিত করা হয়েছে।’

রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘নির্বাচনে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) প্লাটুন সদস্য নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবে। তবে গুরুত্বপূর্ণ কেন্দ্র অনুযায়ী প্রতি উপজেলায় সর্বনিম্ন ১ প্লাটুন এবং সর্বোচ্চ প্লাটুন সদস্য দায়িত্ব পালন করবে। এছাড়াও কোস্টগার্ডের সেকশন সদস্য আইনশৃঙ্খলা রক্ষার কাজে দায়িত্ব পালন করবে।’

অপরদিকে বিজিবি, কোস্টগার্ডের পাশাপাশি র‌্যাব, জেলা ও মেট্রোপলিটন পুলিশের একাধিক সদস্য ও স্ট্রাইকিং ফোর্স নির্বাচনে কাজ করবেন। উপজেলা পরিষদ নির্বাচনে জেলা ম্যাজিস্ট্রেট, জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন বলে জানান রিটার্নিং কর্মকর্তা।

জগন্নাথপুর নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ৯ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে উপজেলা পরিষদ নির্বাচনে ৮৯টি কেন্দ্রের মাধ্যমে মোট ১০ লাখ ৬২ হাজার ৭৩৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। এর মধ্যে ৫ লাখ ৩৭ হাজার ২৮৯ জন পুরুষ এবং ৫ লাখ ২৫ হাজার ৪৪৬ জন মহিলা ভোটার রয়েছে।

উপ নির্বাচনে উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন, আওয়ামী লীগ মনোনীত নুরুল ইসলাম; জাতীয় পার্টির আতাউর রহমান; জমিয়ত উলামায়ে ইসলামের যুক্তরাজ্যপ্রবাসি আব্দুল কাইয়ুম কামালী সিতু; যুক্তরাজ্যপ্রবাসী স্বতন্ত্র প্রার্থী হারুন রাশীদ এবং যুক্তরাষ্ট্রপ্রবাসি সৈয়দ তালহা আলম।

তবে দেশের প্রধানতম রাজনৈতিক দল অংশ না নেওয়ায় সাধারণ ভোটারদের মধ্যে নির্বাচনী আমেজ খুব একটা লক্ষ্য করা যাচ্ছে না।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি