চাঁদের মাটি স্পর্শ করে ইতিহাস গড়ল ভারত

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২৩ আগস্ট ২০২৩, ৭:৩৪ অপরাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

নতুন ইতিহাস গড়ল ভারত। প্রথমবারের মতো নিজেদের তৈরি চন্দ্রযান-৩ এবার চাঁদের মাটি স্পর্শ করেছে। বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যা ০৬টা ০২ মিনিটে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বুধবার সন্ধ্যা ৬টা ০২ মিনিটে সফলভাবে চাঁদের মাটিতে চন্দ্রযান-৩ অবতরণ করেছে। এর আগে ৫টা ৫৯ মিনিটে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) লাইভ সম্প্রচারে অংশ নেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রীর ভাষণে নরেন্দ্র মোদি বলেন, এই মুহূর্তের জন্য আমাদের বিজ্ঞানীরা বছরের পর বছর ধরে পরিশ্রম করছেন। এই বিশেষ মুহূর্তে ভারতের উদীয়মান ভাগ্যের আহ্বান, আমৃতকালের আহ্বান। আমি ব্রিকস সম্মেলনে আফ্রিকায় অবস্থান করলেও আমার মন দেশবাসীর সঙ্গে রয়েছে।

এদিকে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, এ চন্দ্রযান চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে। মূলত মানুষের চাঁদে বসবাসের জন্য পানির বিষয়ে অনুসন্ধান চালাবে এটি।

ভারতের এ চন্দ্রযান অবতরণের কয়েকদিন আগে একই মেরুতে রাশিয়ার চন্দ্রযান লুনার-২৫ অবতরণর চেষ্টা করে। তবে এটি যান্ত্রিক ত্রুটিতে পড়ে ব্যর্থ হয়। এর পরপরই দক্ষিণ মেরুতে ইতিহাস গড়েছে ভারত। গত শনিবার (১৯ আগস্ট) লুনার-২৫ ত্রুটিতে পড়ে। চাঁদে অবতরণের মাধ্যমে দক্ষিণ মেরুর প্রথম ও বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে চন্দ্রযানের অভিযানে সফল হল ভারত। এর আগে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীন চাঁদে সফলভাবে চন্দ্রযান পাঠিয়েছে।

ভারত এর আগে চন্দ্রযান-২ নামের একটি মিশন চাঁদে পাঠিয়েছিল। তবে ২০১৯ সালের এটি ব্যর্থ এবং চাঁদের পৃষ্ঠে ধ্বংস হয়ে যায়। এরফলে চন্দ্রযান-৩-এর দিকে এখন সবার নজর ছিল। সফল অবতরণের মাধ্যমে তাদের নতুন িইতিহাস সৃষ্টি হলো।

উল্লেখ্য, চন্দ্রযান-৩ গত ১৪ জুলাই ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে যাত্রা শুরু করে। এটিতে বিক্রম নামের একটি ল্যন্ডার ও প্রজ্ঞান নামের একটি রোভার রয়েছে। তবে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রম অবতরণ করবে। এর আগে গত ৫ আগস্ট এ চন্দ্রযানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে। ওই সময়ে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার আগামী ২৩ বা ২৪ আগস্ট চাঁদে অবতরণ করবে বলে আশাবাদ ব্যক্ত করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বিজ্ঞানীরা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি