কৃত্রিম বুদ্ধিমত্তাকে সম্ভাবনার ক্ষেত্র হিসেবে দেখতে হবে: ভিসি ড. জহিরুল হক

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ণ | আপডেট: ২ মাস আগে

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “সনদ সর্বস্ব নয়; সমস্যার সমাধানভিত্তিক শিক্ষা পদ্ধতির উপর গুরুত্ব দিতে হবে। শিক্ষার্থীদের সিজিপিএ বাড়ানোর তথাকথিত প্রতিযোগিতা থেকে সরে আসতে হবে। তথ্যপ্রযুক্তিতে যেসব দেশ এগিয়ে আছে তারাই বিশ্বে নেতৃত্বের আসনে। বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়ানোর জন্য আমাদের প্রোগ্রামিং এর উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। কৃত্রিম বুদ্ধিমত্তাকে চ্যালেঞ্জ হিসেবে নয়; সম্ভাবনার ক্ষেত্র হিসেবে দেখতে হবে। আর সেজন্য প্রয়োজন দক্ষ প্রোগ্রামার।”

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩ টায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সিএসই সোসাইটি আয়োজিত আন্তঃ বিভাগ মেট্রোপলিটন ইউনিভার্সিটি প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২৪ এর সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

সিএসসি বিভাগের প্রধান মাহফুজুল হাসানের সভাপতিত্বে ও প্রভাষক আবু জাফর মো. জাকারিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেব বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল হক চৌধুরী।

বক্তব্য রাখেন সিএসই বিভাগের প্রফেসর চোধুরী মোকাম্মেল ওয়াহিদ, পৃষ্ঠপোষক হাই-ফাই কম্পিউটারের ইয়াহিয়া তানজিল, কানাডা ভিত্তিক প্রতিষ্ঠান ইনসেপ্টা এর প্রাক্টিস ম্যানেজার এন্ড ইনচার্জ অফ ইঞ্জিনিয়ারিং প্রাক্টিস ও বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী মাহমুদুল হাসান প্রমূখ।

এদিকে সকালে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন। এসময় সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি সবাইকে নিয়মিত প্রোগ্রামিং করতে উদ্বুদ্ধ করেন।

দিনব্যাপী এই প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে দল এমইউ সেমিকোলন। দলে ছিলেন সিএসই ৫৮ ব্যাচের শিক্ষার্থী মাহদী হাসান তালুকদার, কাজী আবু জাফর আরিফ এবং সিএসই ৫৯ ব্যাচের হালিমা সাদিয়া সামিয়া। দ্বিতীয় স্থান অর্জন করে দল এমইউ ব্রেইন লিমিট এক্সিকিডেট। দলে ছিলেন সিএসই ৫৮ ব্যাচের শিক্ষার্থী আদিলুর রহমান, সিএসই ৫৯ ব্যাচের মো নাজমুল হাসান এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ৫ম ব্যাচের শিক্ষার্থী দেওয়ান মাহিন চৌধুরী। তৃতীয় স্থান অর্জন করে দল নট ডান ইয়েট। দলে ছিলেন সিএসই ৫৮ ব্যাচের শিক্ষার্থী মুহাইমিনুল ইসলাম চৌধুরী, তৌফিক আহমদ চৌধুরী এবং সিএসই ৫৯ ব্যাচের সাইফুল ইসলাম। গুরুত্বপূর্ণ এ প্রোগ্রামিং প্রতিযোগিতার স্পন্সর ছিলো হাই ফাই কম্পিউটার।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি