কমলগঞ্জে বৃষ্টিপাতে সবজি-ক্ষেত ক্ষতিগ্রস্ত,‌ দুশ্চিন্তায় কৃষকরা

সালাহ্উদ্দিন শুভ,কমলগঞ্জ;
  • প্রকাশিত: ১ অক্টোবর ২০২০, ৮:২০ অপরাহ্ণ | আপডেট: ৪ বছর আগে

মৌলভীবাজারের কমলগঞ্জে অসময়ে টানা বৃষ্টিপাতে কৃষকদের সবজি-ক্ষেত বিনষ্ট হচ্ছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন উপজেলার কৃষকরা। উপজেলার বিভিন্ন ইউনিয়নে কৃষকদের সবজি-ক্ষেত বিনষ্ট হওয়ার তথ্য পাওয়া গেছে।

জানা যায়, উপজেলায় উৎপাদিত টমেটোসহ নানা ধরণের শাক-সবজি সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করা হয়। প্রতি বছর বিপুল পরিমাণে টমেটো অন্যত্র বাজারজাত করা হয়। সেই আগ্রহ থেকেই কৃষকরা আগাম সবজি চাষাবাদ শুরু করলেও আবহাওয়াজনিত কারণে কয়েকদিনের ভারী বর্ষণে বিভিন্ন এলাকায় কৃষকদের সবজি-ক্ষেত বিনষ্ট হয়ে গেছে।

আলাপকালে কৃষকরা দেশ রূপান্তরকে জানান, আশ্বিনের প্রথম দিকে অসময়ে টানা বৃষ্টিপাতের ফলে বিভিন্ন ইউনিয়নের আগাম সবজি-ক্ষেত ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে টমেটো চাষীদের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দেখা দিয়েছে। বাজারে আগাম সবজি বের করতে টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মূলা, লাই শাক, লাল শাক বপন করলেও কৃষকরা বৃষ্টির কারণে ক্ষতি গুণছেন তারা।

শমশেরনগরের কৃষক আব্দুর রাজ্জাক, পতনউষারের তোয়াবুর রহমান, পৌর এলাকার ইমরান মিয়া দেশ রূপান্তরকে বলেন, অসময়ে গত চার, পাঁচ দিনের বৃষ্টিপাতে আমাদের টমেটো ক্ষেত, লাল শাক, মূলা শাক, পানি লাউ এর ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। করোনাকালীন সময়ে এই ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠা কষ্টসাধ্য।

এ বিষয়ে কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আশরাফুল আলম জানান, আবহাওয়াজনিত কারণে এই সময়ে কৃষকদের কিছুটা ক্ষতি হতে পারে। কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত হতে না পারেন সেজন্য কৃষি বিভাগের পক্ষ থেকে সর্বাত্মক পরামর্শ দেয়া হচ্ছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি